তৃণমূল শ্রমিক সংগঠনের বিক্ষোভ একাধিক দাবী আদায়ে

8th October 2020 6:56 pm বাঁকুড়া
তৃণমূল শ্রমিক সংগঠনের বিক্ষোভ একাধিক দাবী আদায়ে


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  বড়জোরা ট্রান্স দামোদর কোলিয়ারি তে বিক্ষোভ তৃণমূল শ্রমিক সংগঠনের শ্রমিকদের ।  এবার তৃণমূল শ্রমিক সংগঠন INTTUC এর শ্রমিকরা বড়জোরা ট্রান্স দামোদর কোলিয়ারি তে বিক্ষোভ শুরু করলেন । গতকাল থেকে তাদের এই বিক্ষোভ শুরু হয়েছে । মূলত এক , সঠিক বেতন পরিকাঠামো ঠিক করতে হবে । দুই , এলাকার শ্রমিকদের কোলিয়ারি তে কাজে নিযুক্ত করতে হবে । তিন , বাইরে থেকে কোন শ্রমিক নিয়ে এসে কোলিয়ারিতে কাজ করানো যাবে না । চার , যে সমস্ত ভূমিহীন কৃষক কাজে নিযুক্ত ছিলেন তাদের বেতন কাঠামো আনুষঙ্গিক সুযোগ-সুবিধা পুনর্গঠন করতে হবে । পাচ , কোলিয়ারি তে খনন ও বিস্ফোরণের ফলে এলাকার গ্রামের ক্ষতিগ্রস্ত ঘরগুলির ক্ষতিপূরণ ও পুনর্বাসন এখনো সঠিকভাবে দেওয়া হয়নি । ছয় , কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়নি । সাত , কোলিয়ারি আরম্ভ হওয়ার ফলে ক্ষতিগ্রস্ত গ্রাম্য রাস্তাগুলির উন্নতি সাধন সঠিকভাবে হয়নি এবং জল স্তর নিচে নেমে যাচ্ছে । আট , কোলিয়ারি চালু হওয়ায় এলাকার ক্ষেতমজুর কর্মহীন হয়ে পড়েছে এবং তাদের এককালীন ক্ষতিপূরণ দেওয়ার চুক্তি থাকা সত্বেও এখনো কোনো ক্ষেতমজুর ক্ষতিপূরণ পায়নি । এ ধরনের একাধিক দাবি-দাওয়া নিয়ে তারা বিক্ষোভ শুরু করেছেন । আর এখানেই অস্বস্তিতে পড়েছে তৃণমূল কংগ্রেস । বারবার কেন তাদেরই শ্রমিক সংগঠনের শ্রমিকরা এভাবে বিক্ষোভে সামিল হচ্ছেন উঠছে সেই প্রশ্নই ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।